ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

৩ জানুয়ারি পর্যন্ত মায়ের কাছে থাকবে দুই জাপানি শিশু

জাপানি নাগরিক ডা. এরিকো নাকানো এবং বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ইমরান শরীফের দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা আগামী ৩ জানুয়ারি পর্যন্ত জাপানি মা নাকানো এরিকোর কাছে থাকবে। তবে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯ টার মধ্যে যেকোনো সময় শিশুদের বাবা ইমরান শরীফ তাদের সঙ্গে দেখা করতে পারবেন।


বুধবার (১৫ ডিসেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।


গত রবিবার (১২ ডিসেম্বর) দুই কন্যাকে দুই দিন গুলশানে তার মায়ের বাসায় থাকার নির্দেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আদেশ অনুযায়ী, সেদিন রাত ১০টা থেকে শিশু দুটি মায়ের সঙ্গে থাকার কথা ছিল। কিন্তু মায়ের কাছে সেই রাতে দুই শিশুকে বুঝিয়ে দেওয়া হয়নি।


সোমবার (১৩ ডিসেম্বর) সকালে দেশের সর্বোচ্চ আদালতের আদেশ না মানায় জাপানি মায়ের পক্ষ থেকে আইনজীবীর মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিষয়টি অবগত করা হয়। সেদিন তাৎক্ষণিক কন্যাদেরসহ বাবাকে তলব করেন আদালতের আপিল বিভাগ।


ওইদিন বেলা ১১টার পর দুই কন্যাকে সঙ্গে নিয়ে বাবা আপিল বিভাগে হাজির হন। এরপর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতিরা খাসকামরায় ডেকে নেন দুই শিশু কন্যাকে। তাদের সঙ্গে প্রায় আধা ঘণ্টা কথা বলার পর তাদের বাবা-মাকেও বিচারকদের খাস কামরায় ডেকে নেওয়া হয়। ওই বাবা মায়ের সঙ্গে কথা বলার পর তাদের উভয় পক্ষের আইনজীবীদের সঙ্গে বিচারকরা বসে কথা বলেন।


সব আলোচনা শেষে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ সোমবার রাতেই মায়ের কাছে শিশুদের বুঝিয়ে দেওয়ার নির্দেশ দেন। সেসঙ্গে বাবা দেশের সর্বোচ্চ আদালতের আদেশ অমান্য করে আদালত অবমাননা করেছেন বলে মন্তব্য করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।


সেই দিন, এ বিষয়ে পরবর্তী শুনানির দিন আজ ১৫ ডিসেম্বর ধার্য করেন আপিল আদালত।

ads

Our Facebook Page